Breaking

Tuesday, January 8, 2019

টনসিলের সংক্রমণ হলে অস্ত্রোপচার কখন করবেন?

টনসিলের সমস্যার কারণে গলাব্যথায় ভুগে থাকে অনেক শিশু। যদিও টনসিলের সমস্যা সব বয়সেই হয়ে থাকে। তারপরও শিশুদের ক্ষেত্রে টনসিলের সংক্রমণ একটু বেশি হয়। টনসিলের এই ইনফেকশনকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলা হয় টনসিলাইটিস বা টনসিলের প্রদাহ।
কোথায় থাকে এই টনসিল?
জিহ্বার পিছনে গলার দেয়ালের দুইপাশে গোলাকার পিণ্ডের মতো যে জিনিসটি দেখা যায় সেটাই টনসিল। টনসিল দেখতে মাংসপিণ্ডের মতো মনে হলেও এটি লসিকা কলা বা লিম্ফোয়েড টিস্যু দিয়ে তৈরি। মুখগহ্বরের ঝিল্লি দিয়ে এটি আবৃত থাকে। জন্ম থেকেই গলার মধ্যে এই টিস্যু থাকে। ছোটবেলায় এই টনসিল আকারে ব্ড় হতে থাকে। পাঁচ থেকে ছয় বছরের মধ্যে এটি সবচেয়ে বেশি বড় আকৃতিতে পৌঁছায়। এরপর থেকে টনসিল ক্রমান্বয়ে ছোট হতে থাকে। মুখগহ্বরের দুই পাশে দুটি টনসিল পুলিশের মতো পাহারায় থাকে বলে এটিকে মুখগহ্বরের পুলিশ বলা হয়। মুখ, গলা, নাক কিংবা সাইনাস হয়ে রোগ জীবাণু অন্ত্রে বা পেটে ঢুকতে বাধা দেয় এই টনসিল। টনসিল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। তবে এই টনসিল যখন নিজেই অসুস্থ হয়ে পড়ে তখন সেটির চিকিৎসা করাতে হয়, প্রয়োজনবোধে অস্ত্রোপচার করে ফেলতে হয়। অস্ত্রোপচার করে টনসিল ফেলে দিলে শরীরের কোনো ক্ষতি হয় না। কারণ, কোনো নষ্ট জিনিস শরীরে না রাখাই ভালো। এ ছাড়া শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির জন্য শরীরে আরো বড় বড় অঙ্গ রয়েছে, তারা এই কাজটি করে দেবে। আর বয়স্কদের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে টনসিলের বিশেষ কোনো কাজ থাকে না।
টনসিল সংক্রমণ মানে কী?
সাধারণত ভাইরাসের সংক্রমণে টনসিলের প্রদাহ হয়। বিশেষ করে সর্দি কাশির জন্য দায়ী ভাইরাসগুলোই এই কাজটি করে। এ ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির জন্য শরীরে আরো অনেক বড় অঙ্গ রয়েছে। তারা এই কাজটি করে দেবে। আর বয়স্কদের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে টনসিলের বিশেষ কোনো কাজ থাকে না।
টনসিলের অস্ত্রোপচার কখন করতে হয়?
যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা বর্তমানে যেসব অবস্থায় টনসিল অস্ত্রোপচারের কথা বলেন, সেগুলো হলো-
* টনসিল বড় হওয়ার জন্য ঘুমের মধ্যে শ্বাসকষ্ট হলে বা নাক ডাকলে
* ঢোক গিলতে বা খেতে বেশি অসুবিধা হলে
* এ ছাড়া এক বছরের মধ্যে পাঁচ থেকে সাত বার একাধারে দুই বছর কিংবা প্রতিবছর বা একাধারে দুই বছর কিংবা প্রতি বছর বা একাধারে দুই বছরে তিনবার করে পর পর তিন বছর টনসিলের ইনফেকশন হলে অস্ত্রোপচারের কথা বলা হয়।
*  ছয় মাস যথাযথ চিকিৎসার পরও রোগ না সারলে।
এসব ক্ষেত্রে অস্ত্রোপচার করিয়ে নিলে রোগী অনেকটাই স্বস্তি পায়।

No comments:

Post a Comment

Featured Post

যৌন উত্তেজনা বৃদ্ধির ঔষধ

ইনটিমেট  Intimate উপাদান ইনটিমেটঞগ ৫ ট্যাবলেট: প্রতিটি ফিল্ম কোটেড  ট্যাবলেটে আছে টাডালাফিল ৫ মি.গ্রা.। ইনটিমেটঞগ ১০ ট্যাবলেট: প্রতি...